বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:১৫ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
কক্সবাজারে সাংবাদিকদের উপর আ’লীগ-ছাত্রলীগের হামলা পাবনার আটঘরিয়ার নরজান গ্রামে বিদ্যুতায়িত হয়ে ভাই-বোনের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ সমাবেশে গেট ভেঙে প্রবেশের চেষ্টা স্থানীয় ছাত্রলীগের : আহত ১ চকরিয়ার উচিতারবিল সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে শিক্ষার্থী মারধরের অভিযোগ কর্ণফুলীতে অর্থ প্রতিমন্ত্রীর পিএস নামধারী রাহুলের সহযোগিতায় হরিলুট পাবনার ঈশ্বরদীতে নিখোঁজের একদিন পর পাওয়া গেল কিশোরের লাশ কোটা প্রথার বিরুদ্ধে আন্দোলনে যবিপ্রবি শিক্ষার্থীরা, উত্তপ্ত যবিপ্রবি  নোবিপ্রবিতে উচ্চশিক্ষায় স্কলারশিপ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত  কোটা বিরোধী আন্দোলনে সাংবাদিকের ওপর ছাত্রলীগের হামলা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে মানববন্ধন যুদ্ধাপরাধী পরিবারের সদস্যদের রাজাকার পরিবার বলায় সাংবাদিক কে হুমকি কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে “উৎসর্গ ফাউন্ডেশন” এর উদ্যোগে সেমিনার আয়োজন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথম সিনেট অধিবেশন অনুষ্ঠিত পাবনায় ক্যাট শো প্রতিযোগিতা ২০২৪ অনুষ্ঠিত বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) আটঘরিয়া উপজেলা শাখার পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান মো. তানভীর ইসলামকে সংবর্ধনা প্রদান আটঘরিয়ায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৭) এর শুভ উদ্বোধন আটঘরিয়ায় নবনির্বাচিত চেয়ারম্যান তানভীর ইসলামের দায়িত্ব গ্রহণ পাবনায় ট্রাক-সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ; নিহত ২ চকরিয়ায় ৪০ লিটার চোলাই মদ সহ আটক ১ ঐতিহাসিক ২৩ জুন এবং বাংলাদেশ আওয়ামী লীগ পরানপুরকে হারিয়ে জোরগাছা প্রিমিয়ার লিগ-২০২৪ এর চ্যাম্পিয়ন শিবপুর পাবনা জেলার আটঘরিয়া উপজেলায় এ প্লাস প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির আত্মপ্রকাশ চকরিয়ায় ৩১ বছর শিক্ষকতার পর স্কুলের সিনিয়র শিক্ষককে রাজকীয় বিদায়

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত “বিশ্ব দুগ্ধ দিবস উদযাপিত

সারাবেলা ডেস্ক:
  • আপডেট টাইম : রবিবার, ২ জুন, ২০২৪
  • ১২৫ ০০০ বার

“বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য’- প্রতিপাদ্যকে সামনে রেখে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের (হকৃবি) ‘অ্যানিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ (এএসভিএম)’ ১ম বারের মত ‘বিশ্ব দুগ্ধ দিবস’ পালন করে।

শনিবার (১ জুন) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একাডেমিক ভবন-১ এর সম্মুখ হতে একটি র‍্যালি বের হয়। র‍্যালিতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের এএসভিএম অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। র‍্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে একাডেমিক ভবন-২ এর সম্মুখে এসে শেষ হয়।

বেলা ১১ টায় বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। “Celebrating the vital role dairy plays in delivering quality nutrition to nourish the world” – থিমকে সামনে রেখে আলোচনা সভাটি সঞ্চালনা করেন এএসভিএম অনুষদের ‘এনাটমি এন্ড হিস্টোলজি’ বিভাগের প্রভাষক ও বিভাগীয় চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) ডা. সালাউদ্দীন ইউছুপ। আলোচনা সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন ভেট. ডা. শারমিন সুলতানা রয়েল, প্রভাষক, মাইক্রোবায়োলজি এন্ড ভেটেরিনারি পাবলিক হেলথ বিভাগ; কৃষিবিদ সঞ্জিতা রাণী পাল, প্রভাষক, এনিমেল সায়েন্স বিভাগ; কৃষিবিদ মোহা: নাহিদ হাসান, সহকারী রেজিস্ট্রার। এছাড়াও শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তব্য প্রদান করেন দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সীমান্ত হোসেন (এএসভিএম ১ম ব্যাচ), প্রথম বর্ষের শিক্ষার্থী মায়মুনা সুলতানা সাদিয়া (এএসভিএম ২য় ব্যাচ), প্রথম বর্ষের শিক্ষার্থী নাবিল হাসান (কৃষি অনুষদ ২য় ব্যাচ)।

বক্তাগণ তাদের সংক্ষিপ্ত আলোচনার মধ্যে দুধের পুষ্টিগুণ, চাহিদা এবং দেশের উৎপাদন ও অপ্রতুলতা এবং সর্বোপরি কৃষি বিষয়ক শিক্ষার গুরুত্ব বর্ণনা করেন।

ডা. শারমিন সুলতানা রয়েল বলেন, “মেধাবী জাতি বিনির্মাণে দুধের চেয়ে ভালো খাবার আর নেই। মানুষসহ সকল স্তন্যপায়ী প্রাণীর প্রথম ও প্রধান খাবার হচ্ছে দুধ। যেসব শিশু জন্মের পর ঠিকভাবে দুধ খেতে পায় না, তারা অধিকাংশ সময় কোয়াশিয়রকর, ম্যারাসমাস নামক অপুষ্টিজনিত অসুখে আক্রান্ত হয়। তাই, ‘প্রতিদিন এক গ্লাস দুধ খাই, রোগ বালাইকে বলি টাটা গুডবাই..’

ডা. রয়েল আরো বলেন, “দুগ্ধ সেক্টরে স্বয়ংসম্পূর্ণতা অনার জন্য সরকার ৪ হাজার ২৮০ কোটি টাকার প্রোজেক্ট চালু করেছেন যার নামই – লাইভস্টক ও ডেইরি ডেভেলপমেন্ট প্রকল্প (LDDP)। যাইহোক, এতকিছুর পরেও এই দুধ যদি আবার আমরা সঠিক ভাবে না খাই, তাহলে অনেক জুনোটিক রোগ আমাদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। কাচা দুধ ও ইমপ্রোপারলি পাস্তুরিত দুধ খেলে আমাদের মানুষের মধ্যে ব্রুসেলোসিস (মাল্টা ফিভার) ও লিস্টেরিওসিসের মতো রোগ হতে পারে। ২০৪১ সালের মধ্যে প্রানিসম্পদ খাতে স্বয়ংসম্পূর্ণতা এনে দেশরন্ত শেখ হাসির স্মার্ট সম্মৃদ্ধ বাংলাদেশে বিনির্মানে আমারা ভেটেরিনারিয়ানরা বলিষ্ঠ ভূমিকা পালন করব, ইনশাআল্লাহ”।

কৃষিবিদ সঞ্চিতা রাণী পাল বলেন, “স্বাস্হ্য খাতে দুধের গুরুত্ব অপরিসীম। দুধ কে বলা হয় সুপারফুড বা আইডিয়াল ফুড। একজন মানুষের যা প্রয়োজন সব এই দুধে বিরাজমান। বর্তমানে দুধের চাহিদা অনুযায়ী যোগানের ঘাটতি চোখে পড়ার মত”।

বক্তব্য প্রদান কালে কৃষিবিদ নাহিদ হাসান, “জননেত্রী শেখ হাসিনার একটি বাড়ি, একটি খামার প্রকল্পের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন এ প্রকল্পের মাধ্যমে আমরা যেমন আমরা আমাদের চাহিদা মেটাতে পারছি, তেমনি অতীতের তুলনায় দুধ ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন বাড়ছে। তাছাড়া, দুধ পানের গুরুত্ব বোঝাতে তিনি বলেন; আমরা যে টাকা খরচ করে এক লিটার সফট ড্রিংকস কিনি যা শরীরের জন্য অনেক ক্ষতিকর সেই টাকা দিয়ে এক লিটার দুধ কিনতে পারি”।

দুগ্ধ দিবসের আলোচনায় আরো উঠে এসেছে কম উৎপাদনক্ষম গাভী, ত্রুটিযুক্ত খাদ্য ব্যবস্থাপনা, উন্নত প্রযুক্তির সল্পতা, অপর্যাপ্ত সরকারি পৃষ্ঠপোষকতা, রোগ শনাক্তকরণ ল্যাবের ঘাটতিসহ বিভিন্ন বিষয়। দুধ উৎপাদন বৃদ্ধিতে খামারি, উদ্যোক্তা ও গবেষকদের একযোগে কাজ করতে হবে। বর্তমানে দৈনিক জনপ্রতি ২৫০ মি: লি: গাভীর দুধের প্রয়োজন। কিন্তু আমাদের সরবরাহ ১২০ মি: লি: হতে ১৩০ মি: লি: দুধ। তাই সঠিক পন্থায় যার্সি ব্রীডসহ উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে দুগ্ধ শির্পের উন্নয়ন ঘটিয়ে তার ফলাফল জনগণের দৌড়গড়ায় পৌঁছাতে হবে। এক্ষেত্রে ভেট ও বিজ্ঞানীদের এগিয়ে আসতে হবে। সেমিনারে এবারের প্রতিপাদ্য, দুধ উৎপাদন করি, দুধ পান করি ও স্বাস্থ্যবান জাতি গড়ি সমস্বরে উচ্চতারিত হয় ।

হকৃবির এএসভিএম অনুষদের সকল ভেটেরিনারিয়ান ও কৃষিবিদ শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টায় দেশের চাহিদা অনুযায়ী সর্বোচ্চ গুনগত মানসম্পন্ন নিরাপদ দুধ উৎপাদন, সংরক্ষণ, বিপণন, বাজারজাতকরণ তথাপি সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার মাধ্যমে দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ পূরনে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে অপরিহার্য ভূমিকা রাখবে, এই আশাবাদ ব্যক্ত করে আলোচনা সভার সঞ্চালক ডা. ইউছুপ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

অনুষ্ঠান শেষে হকৃবি ক্যাম্পাসে উপস্থিত সকল শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের দুগ্ধ দিবস উপলক্ষে দুগ্ধজাত পণ্য হিসেবে দুধের তৈরি মিষ্টি খাওয়ানো হয়।

উল্লেখ্য, বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরার লক্ষ্যে জাতিসংঘের অঙ্গসংগঠন ‘খাদ্য ও কৃষি সংস্থা’ (এফএও/FAO) ঘোষিত এটি একটি আন্তর্জাতিক দিবস। ২০০১ সাল থেকে প্রতিবছর ১ জুন দিবসটি সারা বিশ্বে পালিত হয়ে আসছে। ডেইরি খাতের কার্যক্রম বৃদ্ধির সুযোগ সৃষ্টি করার লক্ষ্য নিয়ে দিনটি উদযাপিত হয়। মানুষের জীবন ধারণের জন্য দুধের গুরুত্ব অসীম। সেই কথা মাথায় রেখে এই দিবসের তাৎপর্য অনেক।

বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন-২০২৪ আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে দুধ ও দুগ্ধজাত পণ্যকে নিরাপদ পুষ্টির অন্যতম উৎস হিসাবে সকল মহলে জনপ্রিয় করা, উৎপাদন বৃদ্ধিতে উৎসাহ প্রদান এবং ডেইরি শিল্পায়নকে ত্বরান্বিতসহ সমৃদ্ধিশালীকরণ। এছাড়াও দুধ ও দুগ্ধজাত পণ্য অন্যতম পুষ্টিকর খাদ্য হিসাবে বিবেচিত হওয়া সত্ত্বেও নিয়মিত দুধ পানে জনসাধারণের মধ্যে সচেতনতার অভাবও রয়েছে।
প্রতিবছর ১লা জুন বিশ্বদুগ্ধ দিবস উদযাপনের মাধ্যমে দুগ্ধ শিল্পকে গুরুত্ব দিয়ে বিশ্বব্যাপী যে প্রতিপাদ্য বিষয় প্রচার করা হয় তার সহিত সংহতি প্রকাশ করা এ দিবস ও সপ্তাহ উদযাপনের অন্যতম উদ্দেশ্য।

লেখা:
রুহুল আমিন সাগর, শিক্ষার্থী, অ্যানিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ, ১ম ব্যাচ, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..