বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবনার আটঘরিয়ার নরজান গ্রামে বিদ্যুতায়িত হয়ে ভাই-বোনের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিক্ষোভ সমাবেশে গেট ভেঙে প্রবেশের চেষ্টা স্থানীয় ছাত্রলীগের : আহত ১ চকরিয়ার উচিতারবিল সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ এর উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি উদ্বোধন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ কর্মীর বিরুদ্ধে শিক্ষার্থী মারধরের অভিযোগ কর্ণফুলীতে অর্থ প্রতিমন্ত্রীর পিএস নামধারী রাহুলের সহযোগিতায় হরিলুট পাবনার ঈশ্বরদীতে নিখোঁজের একদিন পর পাওয়া গেল কিশোরের লাশ কোটা প্রথার বিরুদ্ধে আন্দোলনে যবিপ্রবি শিক্ষার্থীরা, উত্তপ্ত যবিপ্রবি  নোবিপ্রবিতে উচ্চশিক্ষায় স্কলারশিপ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত  কোটা বিরোধী আন্দোলনে সাংবাদিকের ওপর ছাত্রলীগের হামলা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে মানববন্ধন যুদ্ধাপরাধী পরিবারের সদস্যদের রাজাকার পরিবার বলায় সাংবাদিক কে হুমকি কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে “উৎসর্গ ফাউন্ডেশন” এর উদ্যোগে সেমিনার আয়োজন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রথম সিনেট অধিবেশন অনুষ্ঠিত পাবনায় ক্যাট শো প্রতিযোগিতা ২০২৪ অনুষ্ঠিত বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) আটঘরিয়া উপজেলা শাখার পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান মো. তানভীর ইসলামকে সংবর্ধনা প্রদান আটঘরিয়ায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনূর্ধ্ব-১৭) এর শুভ উদ্বোধন আটঘরিয়ায় নবনির্বাচিত চেয়ারম্যান তানভীর ইসলামের দায়িত্ব গ্রহণ পাবনায় ট্রাক-সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ; নিহত ২ চকরিয়ায় ৪০ লিটার চোলাই মদ সহ আটক ১ ঐতিহাসিক ২৩ জুন এবং বাংলাদেশ আওয়ামী লীগ পরানপুরকে হারিয়ে জোরগাছা প্রিমিয়ার লিগ-২০২৪ এর চ্যাম্পিয়ন শিবপুর পাবনা জেলার আটঘরিয়া উপজেলায় এ প্লাস প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনার আয়োজন বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী কমিটির আত্মপ্রকাশ চকরিয়ায় ৩১ বছর শিক্ষকতার পর স্কুলের সিনিয়র শিক্ষককে রাজকীয় বিদায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত “বিশ্ব দুগ্ধ দিবস উদযাপিত

হলের নবায়ন ফি কমানোর দাবিতে উপাচার্যের কক্ষে জবি ছাত্রীদের অবস্থান

শাহনেওয়াজ পাপ্পু, জবি প্রতিনিধি
  • আপডেট টাইম : সোমবার, ৩ এপ্রিল, ২০২৩
  • ১৮২ ০০০ বার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সিট নবায়ন ফি কমানো এবং সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবিতে উপাচার্যের কক্ষে অবস্থান নিয়েছে হলের ছাত্রীরা।

 

সোমবার (৩ এপ্রিল) দুপুরে এ নিয়ে প্রথমে উপাচার্যের কক্ষের সামনে অবস্থান নেয় এবং পরবর্তীতে তারা উপাচার্য বরাবর একটি স্মারকলিপি প্রদান করে।

 

হলের ছাত্রীরা প্রথমে অভিযোগ নিয়ে প্রভোস্টের কাছে গেলে তিনি তা গ্রহণ করেন নি। ফলে তারা জবি প্রশাসনের কাছে ওয়াইফাই সুবিধা, খাবারের মান বৃদ্ধি, বিশুদ্ধ খাবার পানিসহ সিট নবায়ন ফি কমানোর দাবি নিয়ে উপাচার্যের কক্ষের সামনে অবস্থান নেয়।

 

একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষার্থী নুসরাত জাহান বলেন, আমরা আমাদের হলের অনেক সমস্যা সংকট এবং দাবি নিয়ে হল প্রভোস্ট এর সাথে দেখা করতে গেলে, হল প্রভোস্ট আমাদের দাবির সাথে কো- অপারেট করা তো দূরে থাক, দেখা করতেই রাজি হননি । আমরা বাধ্য হয়ে ভিসির কাছে যাই। আমাদের প্রথম এবং প্রধান দাবি, ছাত্রী হলে নবায়ন ফি কমাতে হবে।

 

 

অবস্থানরত শিক্ষার্থীরা বলেন, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীদের চেয়ে চার-পাঁচ গুণ বেশি টাকা প্রদান করতে হয় আমাদের। শুধু তাই নয় আমরা প্রতিটি সিটে একজনের জায়গায় দুজন থাকি। তাতেই আমাদের সিট নবায়নের জন্য ৫২৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তাহলে সে হিসেবে প্রতিটি সিট বাবদ ১০৫৩০ টাকা করে নেন হল প্রশাসন। এটা কোনভাবেই কাম্য নয়।

 

নাট্যকলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সুমাইয়া সোমা বলেন, একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের সিট ভাড়া হিসেবে প্রশাসন আমাদের কাছ থেকে যে ভাড়া নিচ্ছে সেটি হীরক রাজার দেশের মতো স্বৈরাচার আচরণ। দেশের কোন আবাসিক হলে এত টাকা সিট ভাড়া নেওয়া হয়না। হাজার হাজার টাকা সিট ভাড়ার নামে হল বানিজ্য করছে প্রশাসন। তারা ভুলে গিয়েছেন এই হল জবিয়ানদের আন্দোলনের ফসল। অবিলম্বে ছাত্রী হলের সিট ভাড়া কমিয়ে এবং শিক্ষার্থীদেরকে হলের অন্যান্য সকল সুযোগ-সুবিধার ব্যবস্থা করে দেওয়া হোক। নতুবা, আমরা বৃহৎ আন্দোলনে যওয়ার পদক্ষেপ নিতে বাধ্য হবো।

 

শিক্ষার্থীদের সকল সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরা খুব শীঘ্রই হলের সকল সমস্যা সমাধানের চেষ্টা করব। আর হলের ফি যেন সকল শিক্ষার্থীদের সাধ্যের মধ্যে থাকে সেভাবেই নির্ধারণ করা হবে। এর মাঝে কেউ যেন আবার টাকা জমা না দেয় সে বিষয়টিও সকলকে জানাতে বলেছেন তিনি।

 

এবিষয়ে প্রভোস্ট অধ্যাপক ড. দীপিকা রানী সরকারকে জিজ্ঞেস করলে তিনি বলেন, আমরা ট্রেজারারের সাথে বসে এ বিষয়ে আলোচনা করবো।

 

তিনি আরো বলেন, হল কতৃপক্ষের কাছে কোনো টাকা জমা হয় না। টাকা জমা হয় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে, তাই আলোচনার আগে কিছু বলতে পারবো না।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..