শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর  ববিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সহস্রাধিক দিন পর বশেমুরবিপ্রবি দিবস উদযাপিত

তানবির আলম খান
  • আপডেট টাইম : বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ৬১৮ ০০০ বার

সহস্রাধিক দিন পর আজ আনুষ্ঠানিকভাবে বশেমুরবিপ্রবি দিবস উদযাপিত হলো। 

আজ (৮ জুলাই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) দিবস। ২০ তম উদযাপনে ১৯ বছর পুর্তি হলো আজ।

২০০১ সালের এই দিনে মহান জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাশ হয়। জাতির পিতা যে মাটিতে শুয়ে আছেন সেই মাটিতে ১৩ই জুলাই তাঁরই নামের বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তাঁর কন্যা তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্ঞান সৃজন আর উন্নয়নের আলো ছড়াবে যে বিদ্যাপীঠ, সেটি যাত্রার শুরুতেই হোঁচট খেয়ে পিছিয়ে যায় এক দশক। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ডায়েরিতে দেওয়া ভূমিকা অনুযায়ী, “২০০১ সালের ২১ জুলাই তত্ত্বাবধায়ক সরকার কর্তৃক প্রকল্প স্থগিত ঘোষণা করা হয় এবং ২০০২ সালের ১৫ এপ্রিল প্রকল্পটি সম্পূর্ণ বন্ধ ঘোষণা করে তৎকালীন চার দলীয় জোট সরকার।”

কালের পরিবর্তনে আবারও মাথা তুলে দাঁড়ায় বশেমুরবিপ্রবি। ২০০৯ সালের নভেম্বরে স্থগিত প্রকল্পটি পুনরায় চালু হয় এবং পরবর্তী বছরের ২০ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এসআরও জারি হয়। ২০১১ সালের ২৬ ডিসেম্বর থেকে বশেমুরবিপ্রবির শিক্ষা কার্যক্রম শুরু হয়।

কয়েক বছর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন হলেও হঠাৎ অজানা কারণে বন্ধ হয়ে যায় বর্ষপূর্তি পালন। কিন্ত কেন? জানতে চাইলে দীর্ঘদিন ধরে দায়িত্বে থাকা, রেজিস্ট্রার ড. নুর উদ্দীন আহমেদ জানান, “কেনো সেটা জানা নাই। শিক্ষক সমিতি, কর্মচারী সমিতি , কর্মকর্তা সমিতি এমনকি কোন সাধরণ শিক্ষকও কখনো এই দিবস উদযাপনের দাবি করছে বলে জানা নেই।”

গত ১৯ সালের শেষের দিকে অনিয়ম-দুর্নীতি ও অতিমাত্রায় কর্তৃত্ববাদী আচরণের অভিযোগে আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হয় সাবেক উপাচার্য ড. খোন্দকার নাসিরুদ্দিন।

আজ সীমিত পরিসরে উদযাপিত হয়েছে এবারের বশেমুরবিপ্রবি দিবস। শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান জানিয়েছেন, “শুধু কেক কাটা ও বেলুন ওড়ানো হয়েছে। প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা ও শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতির কয়েকজন করে সদস্য উপস্থিত থেকেছেন”

দিবস উপলক্ষে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহজাহান জানান, “করোনাকালে চাইলেও বড় করে দিবসটি উদযাপন করা সম্ভব হচ্ছেনা, এই দিনে বিশ্ববিদ্যালয়ের সবার জন্য সুস্বাস্থ্য কামনা করছি”

৫৫ একর আয়তনের নিজস্ব ক্যাম্পাসে ২০১১-১২ শিক্ষাবর্ষে ৫ বিভাগের মোট ১৬০ শিক্ষার্থী নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করে বশেমুরবিপ্রবি। বর্তমানে ১২ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত, যেখানে ৩৪ টি বিভাগ, ৭ টি অনুষদ ও ৩ টি ইন্সটিটিউট রয়েছে, ছাত্রীদের দুটি ও ছাত্রদের জন্য তিনটি হল রয়েছে।

 

 

লেখকঃ তানবির আলম খান,শিক্ষার্থী,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ।   

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..