বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির

আজগর আলী ফাউন্ডেশনের তত্ত্বাবধায়নে পাঠাগার ও পাঠচক্র কার্যক্রম উদ্বোধন

শিতাংশু ভৌমিক অংকুর, ফরিদপুর প্রতিনিধি:
  • আপডেট টাইম : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
  • ১২৩ ০০০ বার

“জ্ঞানচর্চায় অংশ নিন জ্ঞানচর্চায় উৎসাহ দিন” এই শ্লোগানকে প্রতিপাদ্য করে আজগর আলী ফাউন্ডেশনের তত্ত্বাবধায়নে শুরু হল পাঠাগার কার্যক্রম। একইসাথে শুরু হল মাসিক পাঠচক্রের নিয়মিত আয়োজন। ১৪অক্টোবর’২০২২ তারিখ শুক্রবার বিকেল পাঁচটায় ফরিদপুরের ভাঙ্গা উপজেলার অন্তর্গত কাউলীবেড়া বাজারে অবস্থিত ফাউন্ডেশনের অস্থায়ী কার্যালয়ে এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়। শুরুতে বিভিন্ন জ্ঞানান্বেষী মানুষের প্রদত্ত বইগুলো গ্রহণ করে বুকশেল্ফে সাজিয়ে রেখে পাঠাগার চালু করার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এরপর পাঠচক্র ফোরাম ও তার দায়িত্ব-কর্তব্য সম্পর্কে আলোকপাত করা হয়। প্রতি মাসে ধারাবাহিকভাবে পাঠচক্র আয়োজনের প্রস্তুতি নিয়ে এদিন প্রথমবারের মত আনুষ্ঠানিকভাবে পাঠচক্র পরিচালনা করা হয়। পাঠচক্র ফোরাম প্রয়াত আজগর আলীর শিক্ষা বিস্তারে ধারাবাহিক দায়িত্ব পালন করবে। পাঠচক্র ফোরামের প্রধান দায়িত্ব মাসিক পাঠচক্র পরিচালনা করা। এই পাঠচক্রে যখনি যে অংশগ্রহণ করবে সেই তাৎক্ষণিকভাবে পাঠচক্র ফোরামের সদস্য হিসেবে গণ্য হবে। সদস্যদের অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে। এই ফোরামের তত্ত্বাবধায়নে বইপড়া, বই-বিতরণ, পাঠ-উন্মোচন, মোড়ক-উন্মোচন, চলচ্চিত্র প্রদর্শনী, ডকুমেন্টারি স্টাডি, সেমিনার, সাহিত্য-আড্ডা, শিক্ষা প্রতিষ্ঠানভিত্তিক শিক্ষামূলক প্রতিযোগিতা আয়োজন প্রভৃতি কর্মসূচি পরিচালনা করা হবে।

অনুষ্ঠান পরিচালনা করতে গিয়ে কবি-লেখক মাতুব্বর তোফায়েল হোসেন বলেন, জ্ঞানচর্চা পরোক্ষভাব একটি মানবিক কাজ। জ্ঞানানুসন্ধানী মানুষকে সঙ্গ দিয়ে সামষ্টিক উপলব্ধির চর্চা করে মূলত এই মানুষগুলোর মধ্যে দুরত্ব কমানোর একটি উপায় হিসেবে কাজ করবে পাঠচক্র। আজগর আলী ফাউন্ডেশনের আয়োজনে ধারাবাহিক পাঠচক্র কার্যক্রমকে বিশেষ একটি প্রতিষ্ঠান হিসেবে গ্রহণ করা হল। শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ী, পেশাজীবি নির্বিশেষে যেকোনো মানুষের মনের কৌতূহল মিটিয়ে মনের খোরাক জোগানোর দায়িত্ব পালন করবে এই পাঠচক্র এবং পাঠাগার।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী অন্যান্যদের মধ্যে ছিলেন-
নাইমুর রুবেল, মোক্তার হোসেন, কুদরাতুর রহমান কল্লোল, কেএম সাফায়েত, ডাঃ লিমন, রিপন মল্লিক, তামিম শেখ, সাগর আহমেদ, নুরুজ্জামান মুন্সী, তানজিল আহমেদ, উৎস ভট্টাচার্য, স্বর্নালী আক্তার প্রমুখ।

পাঠচক্র ফোরাম পরিচালনার জন্য সাত সদস্যের একটি টিম ঘোষণা করা হয়। এই টিমের যেকোনো এক বা একাধিক সদস্যের উপস্থিতিতে মাসিক পাঠচক্র আয়োজন করা হবে। আপাতত এটিকে মাসিক পাঠচক্র বলা হলেও সক্ষমতা বিবেচনায় ভবিষ্যতে এটি সাপ্তাহিক ভিত্তিতে আয়োজন করা হবে বলে উপস্থিত অনেকেই মত প্রকাশ করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..