শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির

করোনা পরবর্তীতে কাদের নিয়ন্ত্রণে বৈশ্বিক অর্থনীতি?

সজল আহমেদ, বিশেষ প্রতিনিধি
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০
  • ৪১৪ ০০০ বার

করোনা পরবর্তীতে কারা নিয়ন্ত্রণ করবে বিশ্ব অর্থনীতি এই নিয়ে কানাঘুঁষা পুরনো।
করোনা ভাইরাসের প্রভাবে থমকে গেছে পৃথিবী। সেই হাত থেকে রক্ষা পায়নি বৈশ্বিক অর্থনীতিও। আমরা একটু খেয়াল করি করোনা ভাইরাসের পূর্ববর্তী অর্থনীতি। যেখানে বিশ্ব অর্থনীতি পরিচালনা করতো মার্কিন যুক্তরাষ্ট্র। তারা এমন ভাবে শাসন করছিলো যে কোনো দেশের পক্ষেই তাদের হারানো সম্ভব ছিলো না। খুবই মজবুত ছিলো তাদের অর্থনীতি ব্যবস্থা । এরপরই ছিলো চীন। তারাও সকল দিক দিয়ে শক্তিশালী ছিলো। কিন্তু কোনোভাবেই যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যেতে পারছিলো না। এমন ভাবে জাল ছড়িয়ে রেখেছিলো মার্কিনীরা যে তাদের কাছে আসতেই হবে।
কিন্তু এক করোনা ভাইরাস সবকিছু উল্টো করে দিলো। পৃথিবীর সাথে থমকে গেছে বৈশ্বিক অর্থনীতি। সকল ধরনের উৎপাদন বন্ধ করতে বাধ্য হয়েছে বিশ্ব নেতারা। এখন সবাই ব্যস্ত দেশের নাগরিকদের বাচাতে। ব্যার্থ হয়েছে মার্কিন সরকার। তাদের টাকা আছে কিন্তু নেই চিকিৎসার পর্যাপ্ত সরঞ্জাম। যেখানে ঔষধের জন্য ভারতের সাথে কথা কাটাকাটি করতেও পিছ পা হয়নি।অন্য দেশ গুলোর কথা বাদ ই দিলাম।

কিন্তু একটু খেয়াল করলে দেখা যায় সবথেকে আলাদা একটি দেশ, একটি শক্তি। যারা করোনা ভাইরাসকে হারিয়ে এখন বিশ্ব অর্থনীতি শাসন করতে যাচ্ছে। যেখানে সারা পৃথিবী লকডাউন সেখানে চীন ৪ এপ্রিল সকল লকডাউন খুলে দিয়েছে। যেখানে সারা বিশ্ব উৎপাদন বন্ধ করে দিয়েছে সেখানে চীন উৎপাদন বাড়াচ্ছে।
এসব থেকে একটা বিষয় পরিস্কার যে করোনা পরবর্তীতে বিশ্ব অর্থনীতি শাসন করতে যাচ্ছে চীন। চীনারা করোনা ভাইরাসকে হারিয়েছে। উৎপাদনে মন দিয়েছে। এবং করেও যাচ্ছে। যেখানে করোনা পূর্ববর্তী যুক্তরাষ্ট্র বন্ধ সেখানে করোনা চলাকালীন চীন সচল।
সকল দিক বিবেচনা করলে দেখা যায় পরবর্তীতে পৃথিবী শাসন করতে যাচ্ছে শি জিং পিং, সেই সাথে বিশ্ব অর্থনীতির চালকের আসনে চীন যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..