শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর 

কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের বর্ষ পূর্তি সামনে রেখে ২ দিনের কারফিউ

ইরফান উল হক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০
  • ৫৫১ ০০০ বার

কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের বর্ষ পূর্তি সামনে রেখে ২ দিনের কারফিউ জারি করা হয়েছে ।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের এক বছর পূর্ণ হওয়ার এক দিন আগে ভারত শাসিত কাশ্মীরে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। সোমবার কর্তৃপক্ষ মুসলিম অধ্যুষিত অঞ্চলে ৫ আগস্ট “কালো দিন” উপলক্ষ্যে বিশাল প্রতিবাদ কর্মসূচি আয়োজনের পরিকল্পনার গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে ২ দিনের পূর্ণ কারফিউ এর ঘোষণা দেন।
সোমবার ও মঙ্গলবার ভোরে শ্রীনগর শহরে পুলিশের গাড়ি টহল দেয় এসময় অফিসার পর্যায়ের কর্মকর্তারা স্থানীয়দের নিজ বাড়ীতে অবস্থানের নির্দেশ দেন। শ্রীনগর এর প্রধান সড়কে নতুন কাঁটাতার এবং ষ্টীল ব্যারিকেড স্থাপন করা হয় এবং মঙ্গলবারে কয়েক হাজার সেনা মূল শহর ও শহর সংলগ্ন গ্রাম গুলোতে মোতায়েন করা হয়।
পুরাতন শ্রীনগর শহরের বাসিন্দা ইমরিয়াজ আলি স্থানীয় একটি বার্তা সংস্থাকে জানান পুলিশ আমাদের শহরে টহল দেওয়ার সময় এমন ভাবে বাড়ীতে থাকার নির্দেশ দিল যেন মনে হচ্ছে আমরা এখনো কারাবন্দী নয়! নাজনিনপোরা গ্রামের এক বাসিন্দা মোবাইল ফোনের মাধ্যমে যুক্ত হয়ে জানান আমি দেখেছি আমার দুই প্রতিবেশী স্থানীয় দোকানে রুটি কিনতে গেলে সেনারা তার মোবাইল ফোন ছিনিয়ে নেয়। সাব্বির আহমেদ দার নামের একজন জুস ফ্যাক্টরির কর্মচারী বলেন সে কাজের জন্য বের হলে শ্রীনগর এর কয়েকটি চেকপোস্টে তাকে বাঁধা দেওয়া হয় এবং বাড়ি ফিরে যেতে বলা হয়।
কিন্তু কর্তৃপক্ষ জানায় নিরাপত্তার স্বার্থে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। গোয়েন্দা তথ্য মতে বিচ্ছিন্নতাবাদী ও কিছু পাকিস্তান সমর্থিত দল ৫ আগস্ট কে “কালো দিন” আখ্যা দিয়ে প্রতিবাদের নামে সঙ্ঘাত পূর্ণ অবস্থা সৃষ্টি করতে তৎপর।
পাকিস্তনের পক্ষ থেকে বলা হয় কাশ্মীরিদের প্রতি ভাতৃত্ববোধের নিদর্শন স্বরূপ ৫ আগস্টে অবরোধ দিবস পালন করবে। গত বছর ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারায় জম্মু-কাশ্মিরকে দেওয়া বিশেষ মর্যাদা বাতিল করে কেন্দ্র শাসিত অঞ্চলের অন্তর্ভুক্ত করে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারত সরকার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..