সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
পাবনা ইসলামিয়া ফাজিল মাদ্রাসার উদ্যোগে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ কৃতি ছাত্রদের সম্বর্ধনা অনুষ্ঠিত পাবনায় পানিতে ডুবে ১২ বছরের কিশোরের মৃত্যু রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি সোসাইটির নতুন কমিটি গঠন  দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কয়রাবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়  পাবনায় প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ক্যাট শো প্রতিযোগিতা ঈশ্বরদীতে বুড়িমারী এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত; তদন্ত কমিটি গঠন হায়দারপুরে এক রাতে ১৫ টি গরু চুরি জামিনে মুক্তি পেলেন সাবেক সহকারী প্রক্টর দ্বীন ইসলাম রবীন্দ্র জয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত নোবিপ্রবি সায়েন্স ক্লাবের নেতৃত্বে দেওয়ান—শাওন ব্যাগ ভর্তি টাকা সহ সুজানগর উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী আটক কক্সবাজার জেলায় ১০ম বারের মতো শ্রেষ্ঠ ওয়ারেন্ট তামিলকারি অফিসার মহসিন, শ্রেষ্ঠ অস্ত্র উদ্ধারকারী সোলায়মান যবিপ্রবিতে দুই দিনব্যাপী শুরু হতে যাচ্ছে বৈশাখী মেলা ও লোকসংস্কৃতি উৎসব চকরিয়ার হারবাংয়ে হাতি মারার বৈদ্যুতিক ফাঁদে জড়িয়ে কৃষকের মৃত্যু শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২

চকরিয়ায় বিদ্যালয়ের ক্লাস বন্ধ রেখে শিক্ষার্থীদের দিয়ে মানববন্ধন করানোর অভিযোগ

কক্সবাজার প্রতিনিধি :
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪
  • ১২২ ০০০ বার

কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের উত্তর হারবাং উচ্চ বিদ্যালয়ে ক্লাস বন্ধ রেখে শিক্ষার্থীদের জোর করে মানববন্ধনে দাঁড় করানোর অভিযোগ উঠেছে। সম্প্রতি হারবাং ইউনিয়নের ৮নং ওয়ার্ডের করমুহুরীপাড়া এলাকায় চুরির অপবাদ দিয়ে ২ যুবককে জুতার মালা পরিয়ে নির্যাতনের ঘটনায় উত্তর হারবাং উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল আহমেদকে প্রধান অভিযুক্ত করে মোট ৭জনের নামে একটি মামলা করেন দুই যুবকের ভুক্তভোগী পরিবার। এ মামলা থেকে রেহাই পেতে উত্তর হারবাং উচ্চ বিদ্যালয়ের সামনে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের নয়াবাজার এলাকায় বিদ্যালয়টির প্রধান শিক্ষকের বিরুদ্ধে মিথ্যা অভিযোগে দায়েরকৃত মামলার প্রতিবাদে ও অব্যাহতি প্রদানের দাবি’ ব্যানারে গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ মানববন্ধন হয়।

স্থানীয় কয়েকজন বাসিন্দা ও অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল আহমেদ সহ মামলার অন্যান্য আসামীদের অপরাধ আড়াল করতে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের চাপ প্রয়োগ করে জোরপূর্বক মানববন্ধনে অংশগ্রহণ করতে বাধ্য করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির দুজন শিক্ষার্থী জানায়, আজকের মানববন্ধনের বিষয়ে তারা কেউ কিছু জানত না। দ্বিতীয় ক্লাস শেষে হঠাৎ প্রধান শিক্ষক বেলাল আহমেদসহ কয়েকজন শিক্ষক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে এসে মানববন্ধনে অংশ নিতে যেতে বলেন। পরে ক্লাস রেখে সবাই মানববন্ধনে যায়। মানববন্ধন শেষে আর ক্লাস হয়নি। ছুটি দিয়ে দেওয়া হয়। মানববন্ধনে অংশ নেওয়া নবম শ্রেণীর এক শিক্ষার্থী বলেন, শুনেছি আমাদের এলাকার ২জন ছেলেকে চুরির দোষ দিয়ে জুতার মালা পড়ানো হয়েছিলো। সে ঘটনায় জাহেদ নামের একজনের স্ত্রী আমাদের প্রধান শিক্ষক বেলাল আহমেদসহ বেশ কয়েকজনের নামে মামলা করেছেন। এবিষয়টিকে কেন্দ্র করে সকাল ১১টার দিকে স্যারেরা ক্লাসে এসে বলেছেন, এ বিষয়ে আমাদের প্রতিবাদ করা দরকার। তাই সবাইকে মানববন্ধনে অংশ নিতে হবে। স্যারদের নির্দেশে আমরা মানববন্ধনে এসেছি।

নাম প্রকাশ না করার শর্তে এক অভিভাবক বলেন, সামনে আমার মেয়ের পরীক্ষা। এ অবস্থায় প্রতিটি ক্লাস গুরুত্বপূর্ণ। কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজেদের স্বার্থে ক্লাস বন্ধ রেখে শিক্ষার্থীদের দিয়ে মানববন্ধন করালো। এরপর আবার বাকি ক্লাস না নিয়ে ছুটিও দিয়ে দিল। এটা করা উচিত হয়নি। প্রশাসনের এসব বিষয় দেখা উচিত।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল আহমেদসহ মামলার অন্যান্য আসামীদের অপরাধ ঢাকতে কোমলমতি শিক্ষার্থীদের ক্লাস বন্ধ রেখে তাদের দিয়ে জোরপূর্বক মানববন্ধন করিয়েছেন। যা মোটেও উচিত নয়।

এ বিষয়ে জানতে চকরিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম এর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীদের কাজ নয়। যদি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ থাকে, তাহলে তাঁরা আইনীভাবে মোকাবেলা করতে পারতেন। তবে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করে মানববন্ধনের আয়োজন করা সম্পূর্ণ আইন বহির্ভূত। স্কুলটি এমপিও ভুক্ত নয়। একটি কেজি স্কুলের মতো। এরপরও এ ব্যাপারে খোঁজখবর নিয়ে দেখা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..