শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন  স্বাধীনতা দিবসে ইবির খালেদা জিয়া হলে আলোচনা সভা ও দোয়া   রবির কুড়িগ্রাম জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে জ্বীম-মনির নানা আনুষ্ঠানিকতায় যবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উদযাপিত রবির বগুড়া জেলা শিক্ষার্থী কল্যাণ সমিতির দায়িত্বে সোয়েব-সমুদ্র রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন  স্বাধীনতাকে নিয়ে ববি শিক্ষার্থীদের ভাবনা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের হলগার্ডকে স্থানীয় যুবকের মারধর 

যবিপ্রবির বর্ষ উন্নয়ন সম্পর্কিত নতুন অর্ডিন্যান্সের আদ্যোপান্ত

আল আমিন, যবিপ্রবি প্রতিনিধি
  • আপডেট টাইম : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ১৭ ০০০ বার

গত ০২/০৩/২০২৪ তারিখে রিজেন্ট বোর্ডে অনুমোদনের মাধ্যমে যবিপ্রবিতে স্নাতক শ্রেণির জন্য নতুন একাডেমিক অর্ডিন্যান্স চালু হয়েছে। এই অর্ডিন্যান্সে বর্ষ উন্নয়নের জন্য প্রয়োজনীয় ২০ ক্রেডিটের শর্ত বাতিল করা হয়েছে। তবে পুরাতন অর্ডিন্যান্সের অনেক কিছুই বহাল আছে। যেমন: রিটেক ফি ৫০০ টাকা (রেগুলার অথবা স্পেশাল সেমিস্টার উভয় ক্ষেত্রে), course withdrawal, withdrawal from a semester, absence during semester ইত্যাদি বহাল আছে।

কাদের জন্য প্রযোজ্য হবে?

২০২২-২৩ শিক্ষাবর্ষের ২য় সেমিস্টার, ২০২১-২২ শিক্ষাবর্ষের ২য় বর্ষ ১ম সেমিস্টার, ২০২০-২১ শিক্ষাবর্ষের ৩য় বর্ষ ১ম সেমিস্টার, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ৪র্থ বর্ষ ১ম সেমিস্টার এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ও নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রেও নতুন অর্ডিন্যান্স প্রযোজ্য হবে।

বর্ষ উন্নয়ন পদ্ধতি কেমন হবে?

বর্ষ উন্নয়নের বিষয়ে যবিপ্রবির একাডেমিক কাউন্সিলের ৫১ তম সভার অনুমোদিত অর্ডিন্যান্সের 5.2(a) ধারা হুবহু তুলে দেয়া হলো:

5.2 PROMOTION

a) For admissions to higher semester (2nd to 8th/10th) and course registration following requisites and steps have to be strictly maintained:

i) Completion of 1st year courses is mandatory for student’s admission in the semester of 3rd year courses.

ii) Completion of 2nd year courses is required for admission in the semester of 4th year courses.

iii) A student having incomplete 1st year courses shall be allowed for admission in her/his next available semester of 1st year to 2nd year courses until s/he completes all of 1st year courses.

iv) A student having incomplete 2nd year courses shall be allowed for admission in her/his next available semester of 2nd year to 3rd year courses until s/he completes all of 2nd  year courses.

v) Once a student reaches to 8th/10th semester of 4/5 years’ program, s/he will be kept at this semester, if necessary, till the specified last semester of the undergraduate program for completion of credit requirement of graduation.

5.3 READMISSION

(a) In case, a student fails to deposit the examination fees due to some unavoidable circumstances or is expelled from the University for any reason, as the case may be, then he/she shall have to get himself/herself re-admitted to the subsequent batch. The syllabus in-force for the examination concerned will be applicable for such students.

(b) If a student fails to fulfil the conditions for promotion according to clause 5.2, s/he may seek readmission with the subsequent batch. For readmission, a student shall have to apply within 4 weeks after the announcement of the result of the concerned year.

শিক্ষার্থীরা কেমন সুবিধা পেতে পারে?

পুরাতন অর্ডিন্যান্সে বর্ষ উন্নয়নের জন্য ১ম ও ২য় সেমিস্টার মিলে ২০ ক্রেডিট অর্জন করা বাধ্যতামূলক ছিল। বর্তমান অর্ডিন্যান্সে এই শর্ত বাতিল করে নতুন শর্ত দেয়া হয়েছে। পুরাতন অর্ডিন্যান্সে শুধু ১ম সেমিস্টারে পুনঃভর্তি হওয়া যেত। নতুন অর্ডিন্যান্সে ১ম সেমিস্টারের রেজাল্ট বহাল রেখে ২য় সেমিস্টারে পুনঃভর্তি হওয়া যাবে।

নতুন নিয়মে ধারা a(iii) অনুযায়ী একজন শিক্ষার্থী ১ম বর্ষের কোর্স incomplete রেখেই ২য় বর্ষে অধ্যয়ন করতে পারবে তবে শর্ত এই যে, তাকে ৩য় বর্ষে উত্তীর্ণ হওয়ার আগেই ১ম বর্ষের সকল কোর্স রিটেক দিয়ে পাশ করতে হবে।

ধারা a(iv) অনুযায়ী একজন শিক্ষার্থী ২য় বর্ষের কোর্স incomplete রেখেই ৩য় বর্ষে অধ্যয়ন করতে পারবে তবে শর্ত এই যে, তাকে ৪র্থ বর্ষে উত্তীর্ণ হওয়ার আগেই ২য় বর্ষের সকল কোর্স রিটেক দিয়ে পাশ করতে হবে।

ধারা a(v) অনুযায়ী ৪র্থ বর্ষ ২য় সেমিস্টার/৫ম বর্ষ ২য় সেমিস্টারে অধ্যয়ন করলে আর কোনো শিক্ষার্থীকে ১ম সেমিস্টারে নামিয়ে দেয়া হবে না। ৪র্থ বর্ষ ২য় সেমিস্টার/৫ম বর্ষ ২য় সেমিস্টারে অধ্যয়নকালীন সে সকল কোর্সে পাশ না করতে পারলে আরও ২ বছর অতিরিক্ত পাবে স্পেশাল সেমিস্টার দেয়ার জন্য তবে তার পরিচয় হবে ৪র্থ বর্ষ ২য় সেমিস্টার/৫ম বর্ষ ২য় সেমিস্টারে অধ্যয়নরত শিক্ষার্থী। তাকে আর পুনঃভর্তি হতে হবে না।

 

নতুন নিয়মে ১ম বর্ষের অনেক শিক্ষার্থীর ১ বছর করে বেঁচে যাবে কারণ সেকেন্ড টাইম এডমিশন দেয়ার কারণে অনেকে ১ম বর্ষে ভাল করে পড়াশুনা করতে পারে না। তারা ২য় বর্ষে অধ্যয়নের সাথে সাথে ১ম বর্ষের কোর্সগুলোও কমপ্লিট করে নিতে পারবে। এক্ষেত্রে সে প্রয়োজনে ২য় বর্ষের কিছু বিষয় ৩য় বর্ষের জন্য রেখে দিবে। আবার ৩য় বর্ষের কিছু কোর্স রেখে দিয়ে ২য় বর্ষের কোর্সগুলো কমপ্লিট করে তারপর ৪র্থ বর্ষে সকল কোর্স কমপ্লিট করবে। আমরা সবাই জানি অধিকাংশ বিভাগে ৪র্থ বর্ষে কোর্সের সংখ্যা কম। তাই ৩য় বর্ষের কিছু কোর্সসহ ৪র্থ বর্ষ সময়মত কমপ্লিট করা সম্ভব এবং ৪ বছরে ডিগ্রি পাওয়া সম্ভব। চাকরীর বাজারে ১ বছর বেঁচে যাওয়া অনেক কিছু। রিটেক ফি কোর্স প্রতি ৫০০ টাকা । আগে ৪র্থ ইয়ারের পরে স্পেশাল সেমিস্টারে কোর্স প্রতি ৫০০ টাকা করে রিটেক ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হতো। নতুন নিয়মে আর সব কোর্স স্পেশাল সেমিস্টারের জন্য রেখে দেয়া লাগবে না এবং একসাথে অনেকগুলো কোর্সের চাপ নেয়া লাগবে না।

অসুবিধা কেমন হতে পারে?

নতুন অর্ডিন্যান্সের ১ টাই অসুবিধা আছে আর তা হলো নিয়মিত পড়াশুনা করা ও ঠিক সময়ে ডিগ্রি অর্জন করা। আদুভাই হওয়ার কোনো সুযোগ নতুন অর্ডিন্যান্সে নেই।

তবে এখন যেসকল শিক্ষার্থী ৪র্থ বর্ষে অবস্থান করছে তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবেনা। ৩য় বর্ষের ক্ষেত্রে আংশিক কার্যকর হতে পারে। তবে ২২-২৩, ২১-২২ এবং পরে ব্যাচগুলোতে পুরোদমে এই নিয়ম চালু হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..