শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
নোটিশ ::
বাংলাদেশ সারাবেলা ডটকমে আপনাদের স্বাগতম। সারাদেশের জেলা,উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে  প্রতিনিধি নিয়োগ চলছে, আগ্রহীরা যোগাযোগ করুন - ০১৭৯৭-২৮১৪২৮ নাম্বারে
সংবাদ শিরোনাম ::
শহীদ এম মনসুর আলী কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আর নেই আটঘরিয়া উপজেলা নির্বাচন ২৯ মে, চেয়ারম্যান পদে লড়বেন ৩ জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নিয়ে দৈনিক সমকালে অপপ্রচারের বিরুদ্ধে  শিক্ষক সমিতির প্রতিবাদ বর্ণাঢ্য আয়োজনে হকৃবিতে প্রথম ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০২৪ উদযাপিত চকরিয়ায় জেলের ছদ্মবেশে অভিযান; ১২ লাখ ৫০ হাজার পিস ইয়াবা জব্দ আটঘরিয়ায় ৩ কৃষকের বাড়িতে অগ্নিকাণ্ডে ১৫ লক্ষাধিক টাকার মালামাল ভস্মীভূত বাউরেসের কৃষি সাংবাদিকতা পুরস্কার পেলেন আবুল বাশার মিরাজ গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমন্বয় সভা আটঘরিয়ার একাডেমিক সুপারভাইজারের বিদায় সংবর্ধনা চকরিয়ায় মহাসড়কে ব্যারিকেড দিয়ে গণ-ডাকাতি, গুলি বিনিময়, পুলিশসহ গুলিবিদ্ধ ২ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব ঝিনাইগাতী’র সভাপতি নাজমুল, সম্পাদক জিম পাথেয় এর সভাপতি মামুন, সম্পাদক শারীফুল ইসলাম “পহেলা বৈশাখ ও সাম্প্রদায়িক বিতর্ক “ ঈশ্বরদীর নওদাপাড়ায় ৪র্থ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ঈদের শুভেচ্ছা জানালো রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সহস্রাধিক সাইটেশনের মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র উপাচার্য  ইদের পরেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি হবে: শেখ ইনান প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত মৌলবাদ জঙ্গিবাদ মূলোৎপাটন ও বুয়েটে ছাত্র রাজনীতির দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মানববন্ধন নোবিপ্রবির সঙ্গে যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর যবিপ্রবিতে পিএইচডি সেমিনার ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সুশাসনের নিমিত্ত অংশীজনের সভা অনুষ্ঠিত  যশোরে সমরাস্ত্র প্রদর্শনীতে যবিপ্রবির শিক্ষার্থীরা সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে তরুণদের ‘মিশন গ্রিন বাংলাদেশ’ ডিআইইউ’র ১০ শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে নোবিপ্রবিতে মানববন্ধন 

সহসাই খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান, বাড়বে ছুটির মেয়াদ!

নুসরাত মিলি, শিক্ষা ডেস্ক সম্পাদক
  • আপডেট টাইম : শনিবার, ২৫ জুলাই, ২০২০
  • ৫০৫ ০০০ বার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারনে সহসাই খুলবে না শিক্ষা প্রতিষ্ঠান। বাড়ানো হতে পারে ছুটির মেয়াদ।

করোনা পরিস্থিতিতে প্রায় চার মাস ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটি বৃদ্ধি করে শেষ অব্দি আগামী ৬ আগস্ট পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। তবে এই ছুটি শেষ হওয়ার পরই খুলবে না শিক্ষাপ্রতিষ্ঠান।বরং বাড়ানো হতে পারে ছুটি।

গত কিছুদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কিছু ভুয়া আইডি ও পেইজ থেকে থেকে ঈদের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ‘গুজব’ ছড়ানো হয়। এতে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকরা বিভ্রান্তিতে পরে।
তবে গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক বিবৃতির মাধ্যমে ঈদের পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি গুজব বলে উড়িয়ে দেন। একই সাথে এধরনের গুজব রটালে আইনগত কঠোর ব্যবস্থা গ্রহণের হুশিয়ারি দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

চলমান করোনা পরিস্থিতিতে অনলাইন ক্লাস আর সংসদ টেলিভিশনের মাধ্যমেই শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে চাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। করোনা পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোনো সম্ভাবনা নেই বলে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে এক ফোনালাপে বাংলাদেশ সারাবেলাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আকরাম-আল-হোসেন বলেন, ‘বর্তমান করোনা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় না এলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কোন সম্ভাবনা নেই। তবে বর্তমান যে পরিস্থিতি,তাতে সেপ্টেম্বর অব্দি পরিস্থিতি পর্যবেক্ষণ ও বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

এদিকে বৈশ্বিক মহামারী করোনা থেকে যেসব দেশ প্রায় ‘করোনা পরিস্থিতি’ জয় করে ফেলেছে, তারা এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও করোনা-পরবর্তী সময়ে নিয়েছে নানা পদক্ষেপ। বিশেষ করে, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের সময় শিক্ষার্থীদের হাত ধোয়া, ক্লাসে শিক্ষার্থী কমিয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি বেশি শিক্ষার্থী থাকলে কয়েকটি সেশনে ভাগ করে ক্লাস নেয়া,জীবাণুনাশক দ্বারা শ্রেণীকক্ষ পরিষ্কার রাখা ইত্যাদি।
তবে বিভিন্ন দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রতি ক্লাসে শিক্ষার্থীসংখ্যা ২০ থেকে ৩০-এর মধ্যে থাকলেও বাংলাদেশে একটি শ্রেণিতে ৪০ থেকে ১০০ জন পর্যন্ত শিক্ষার্থী থাকে। ফলে এখানে স্বাস্থ্যবিধি পুরোপুরি মানা প্রায় অসম্ভব।আর এটিই বড় চ্যালেঞ্জ হয়ে দাড়াবে।

এদিকে দেশের কয়েকজন শিক্ষাবিদ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে দ্বিমত জানিয়ে বাংলাদেশ সারাবেলা’কে জানিয়েছেন শিক্ষাপ্রতিষ্ঠান করোনা পরিস্থিতি সামাল দেয়ার আগেই খুলে দেয়া হতে পারে আত্নঘাতি সিদ্ধান্ত।
করোনা পরিস্থিতি অনুকূলে আসার পর শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের ভূমিকা রাখতে হবে সবচেয়ে বেশি বলেও জানান তারা।

তবে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্রের মাধ্যমে এটা নিশ্চিত যে সহসাই দেশের শিক্ষাপ্রতিষ্ঠান না খুলে বাড়তে চলেছে ছুটির মেয়াদ!

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..